কফি আবিষ্কারের কাহিনী


শরীর-মন সতেজ করা পানীয় কফির সঙ্গে আমরা সবাই পরিচিত। অনেকে হয়তো কফি অনেক পছন্দও করো। কিন্তু কফি কবে, কোথায়, কীভাবে আবিষ্কার হয়েছিল, তা জানেন কজন? কফি আবিষ্কার নিয়ে রয়েছে বেশ কয়েকটি কাহিনী। এর মধ্যে একটি কাহিনী বেশ
 মজার।

কফির আদি নিবাস ইথিওপিয়া। তবে আরবে ১৪ শতকের দিকে কফির চাষ করা হতো বলে প্রমাণ পাওয়া যায়। আরবে প্রচলিত আছে, বহু শতাব্দী আগে কালদী নামের এক মেষপালক একদিন দেখলো যে তার মেষ ও ছাগলগুলো অদ্ভুত ধরনের আচরণ করছে। এই ঘটনা দেখে সে বোঝার চেষ্টা করলো কেন তারা এমন করছে। একটু এগিয়ে গিয়ে দেখলো মেষ ও ছাগলগুলো সবুজ একপ্রকার উদ্ভিদের লালচে ফল খাচ্ছে এবং চারদিকে লাফালাফি ছোটাছুটি করছে।

মেষপালক দেখলো যে, বড় মেষগুলোও ছোট শাবকদের মতো লাফালাফি ছোটাছুটি, দুষ্টুমি করছে। এ ঘটনা দেখে মেষপালক নিজেই এ ফল খাওয়ার সিদ্ধান্ত নিলো। খাওয়ার পর নিজেকেও ওই মেষগুলোর মতো প্রাণবন্ত মনে হলো তার।

পরে কালদী তার মালিকের কাছে এ অভিজ্ঞতার কথা জানালো। তার মালিকও সেই ফল খেয়ে একই রকম অনুভব করলো। পরে জানা গেলো, এ ফল ছিল আসলে কফি ফল।

এ ঘটনার কোনো সত্য দলিল নেই। এটা গল্পই রয়ে গেছে। এমন গল্প রয়েছে আরও। ষোড়শ শতকে মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশে কফি পানের বিস্তার শুরু হয়। এর পর কফি পান ছড়িয়ে পড়ে সারা বিশ্বে।

0 Comment "কফি আবিষ্কারের কাহিনী"

একটি মন্তব্য পোস্ট করুন

Thank you for your comments